কম্পিউটার স্টোরেজ নিয়ে কিছু অজানা কথা

 কম্পিউটার স্টোরেজ নিয়ে কিছু অজানা কথা

কম্পিউটার স্টোরেজ নিয়ে কিছু অজানা কথা, banglanews98
 

বাজার থেকে আপনি 1TB একটি হার্ডডিস্ক কিনে আনলেন। কম্পিউটারে লাগিয়ে দেখেন 931GB। আবার 16GB পেন ড্রাইভ কিনলেন, কিন্তু পেলেন মাত্র 14.9GB।ভাব্বার বিষয়, তাই না? হুম।

আচ্ছা বলুন তো ১ বাইট = কত বিট? 
১ বাইট = ৮ বিট। কত বাইটে ১ কিলোবাইট?

১০২৪ বাইট = ১ কিলোবাইট
১০২৪ কিলোবাইট = ১ মেগাবাইট
১০২৪ মেগাবাইট = ১ গিগাবাইট



এটা সম্পূর্ণ ভুল! আমি নিশ্চিত ৯৫% এর বেশী মানুষ (বিশেষকরে যারা উইন্ডোজ ছাড়া অন্য অপারেটিং সিস্টেম কখনও ব্যবহার করেননি) এই বিষয়টি আজ পর্যন্ত ভুল জেনে এসেছে। এমনকি পাঠ্য বইয়েও বিষয়টি আমি আজ পর্যন্ত ভুল পেয়েছি।

বিশ্বাস হচ্ছে না? গুগলে এখনই লিখুন kilobyte to byte অথবা megabyte to kilobyte অথবা terabyte to megabyte এগুলো যাই লিখুন না কেন দেখবেন ১০০০ আসছে, ১০২৪ আসছে না। না গুগল ভুল নয়, এটাই সঠিক।

কিলো মানে ১০০০, কিলো মানে ১০২৪ না!

    আপনি বাজারে গিয়ে যখন ১ কেজি বা ১ কিলো আলু কিনবেন দোকানি তখন আপনাকে ১০০০ গ্রাম আলুই দেবে। ১০২৪ গ্রাম আলু দেবে না।
    আপনার বৈদ্যুতিক মিটারে কিলোওয়াট/ঘন্টার হিসাবে ১০০০ ওয়াট/ঘন্টা হওয়ার পর সেটাকে ১ কিলোওয়াট/ঘন্টার ধরা হয়। ১০২৪ না।
    যানবাহনের ক্ষেত্রে ১ কিলোমিটারের হিসাব দেখলেও পাবেন ১০০০ মিটার।

কাজেই ব্যপারটা এরকমঃ

১০০০ বাইট = ১ কিলোবাইট (KB)
১০০০ কিলোবাইট = ১ মেগাবাইট (MB)
১০০০ মেগাবাইট = ১ গিগাবাইট (GB)


হ্যাঁ এটাই ঠিক। তাহলে ১০২৪ এর ব্যপারটা কি? এবার নতুন একটি বিষয়ের সাথে পরিচয় করিয়ে দেই। আবার গুগলে ফিরে যান, লিখুন kibibyte to byte অথবা mebibyte to kibibyte অথবা gibibyte to mebibyte, কি ১০২৪ পেয়েছেন?

১০২৪ এর হিসাবটা হল বাইনারি সিস্টেমের হিসাব। কম্পিউটার প্রোসেসর সবসময় ২ এর সূচক অনুযায়ী মেমরি এলোকেট করে। প্রোসেসর একত্রে 2^n সংখ্যক বিট প্রোসেস করে থাকে অর্থাৎ ২, ৪, ৮, ১৬, ৩২, ৬৪, ১২৮, ২৫৬, ৫১২, ১০২৪, ২০৪৮… এরকম। এই কারনে মেমরি এলোকেশনের ক্ষেত্রেও এই সংখ্যাগুলোই ব্যবহার করা হয়। এর এককের নাম সম্পূর্ণ আলাদা। 1000^n এই হিসাবগুলোতে যেমন কিলো, মেগা, গিগা, টেরা এরকম বলা হয়, 1024^n এর হিসাবে এর আসল নাম হল কেবি মেবি, গিবি, টেবি। অর্থাৎ,

১০২৪ বাইট = ১ কিবিবাইট (KiB)
১০২৪ কিলোবাইট = ১ মিবিবাইট (MiB)
১০২৪ মেগাবাইট = ১ গিবিবাইট (GiB)

এককের ভেতর ছোট হাতের i খেয়াল করবেন।

তাহলে আমি উইন্ডোজে যে দেখি 1GB বা 100GB এটা কেন?

সুধুমাত্র উইন্ডোজের ক্ষেত্রে এই বিষয়টা দেখবেন। এখানে সব হিসাব লেখা হয় KB, MB, GB, TB, PB এসব এককে। কিন্তু ম্যাক অথবা লিনাক্স বেজড কোনও অপারেটিং সিস্টেমে আপনি সাধারনত দেখতে পারেন KiB, MiB, GiB, TiB, PiB এরকম একক। এটা শুরুতে উইন্ডোজের একটা ভুল ছিল অথবা ইচ্ছা করেই করা হয়েছে কারন তখন সাধারন মানুষকে এই একক গুলো চেনানো খুব মুশকিল ছিল। কিন্তু সমস্যা হল যেহেতু প্রোসসরের নিয়ম মানতে হবে সেহেতু উইন্ডোজের ভেতরের হিসাব KiB, MiB, GiB, TiB, PiB এই এককেই হয়ে থাকে কিন্তু ব্যবহারকারীর কাছে দেখানো হয় KB, MB, GB, TB, PB এইভাবে। এই সমস্যাটি উইন্ডোজ তার ব্যবহারকারীদের স্বার্থে আর পরিবর্তন করেনি।

এই ত্রুটির অপব্যবহার করে বিভিন্ন স্টোরেজ মিডিয়া যেমন (হার্ডডিস্ক, পেন ড্রাইভ, সিডি ডিভিডি, ব্লু রে) উৎপাদনকারী কোম্পানি। আপনি যদি 1GB একটি পেন ড্রাইভ কিনে থাকেন তাহলে আপনি কম্পিউটারে সেটা লাগানোর পর দেখবেন ৯৫০ মেগাবাইটের মত। আপনি মনে করছেন যে পেন ড্রাইভে তাহলে ১০২৪ - ৯৫০ =৭৪ মেগাবাইটের মত কম রয়েছে? না একটুও কম নেই। পেন ড্রাইভ পুরোপুরি 1GB আছে। কিন্তু আপনার কম্পিউটার সেটা গিগাবাইট হিসাবে চায় না, কম্পিউটার এটাকে গিবিবাইট হিসাবে দেখবে। যদিও আপনি উইন্ডোজে দেখছেন GB কিন্তু আসলে আপনার চোখের আড়ালে এটা GiB হিসাবে কাজ করছে। এখন গুগলে gigabyte to gibibyte লিখলে বুঝতে পারবেন যে আপনি কত GB এর পেন ড্রাইভে আসলে কত পাবেন। এই এককটা বিভিন্ন কোম্পানি ব্যবহার করে থাকে কারন এতে তাদের উৎপাদন ও প্রচার দুটিরই সুবিধা হয়।

তারপরও আমি হিসাবের থেকেও কম স্টোরেজ পাচ্ছি কেন?

হ্যাঁ এটা সম্ভব। 1 GB = 953.674 Mib

তারপরও আপনি বিভিন্ন ক্ষেত্রে ৯৫৩.৬৭৪ এর কম পেতে পারেন প্রতি জিবিতে। যখন আমরা কোনও স্টোরেজ ব্যবহার করে থাকি এটি ফরম্যাট করা লাগে। বিভিন্ন ফরম্যাট রয়েছে যেমন FAT, FAT16, extFAT, NTFS, HFS এরকম বিভিন্ন ফরম্যাট রয়েছে। এরপর আবার পারটিশনের ক্ষেত্রে এক এক অপারেটিং সিস্টেম বিভিন্ন লো লেভেল ফরম্যাটিং ব্যবহার করে থাকে। উইন্ডোজে Master Boot Record (MBR) বা GUID Partition Table (GPT) এগুলো দেখে থাকবেন। এসকল বিষয়ের উপর ভিত্তি করে হার্ড ডিস্ক বা পেন ড্রাইভ একাধিক ক্লাস্টারে ভাগ হয়ে থাকে। প্রত্যেক ক্লাস্টেরে ২ এর সূচকে যত দূর সম্ভব স্টোরেজ ব্যবহার করা হয়। প্রত্যেক ক্লাস্টার থেকে সামান্য কিছু করে স্টোরেজ নষ্ট হয়। আর এই সমস্ত ক্লাস্টেরর মেমরি এড্রেসিং এর জন্য আবার কিছুটা স্টোরেজ দরকার হয় এই সব মিলিয়ে স্টোরেজ হিসাবের থেকে কিছুটা কমে যায়।


Post a Comment

2 Comments

  1. Really good info I always like to read and spread such information which is unique and in fact informative. Keep up the good work.phone price bd

    ReplyDelete
  2. It was a very good post indeed. I thoroughly enjoyed reading it in my lunch time. Will surely come and visit this blog more often. Thanks for sharing Health Bangla Tips

    ReplyDelete