অনিদ্রা থেকে মুক্তি পাওয়ার উপায় - বাংলা স্বাস্থ্য টিপস

অনিদ্রা থেকে মুক্তি পাওয়ার উপায় - বাংলা স্বাস্থ্য টিপস

estudybd, ownertunes, owaliullah masum



বাংলা স্বাস্থ্য টিপস: 
রাতে খাওয়া এবং ভোরে শুয়ে পড়ার সময় সকালে ঘড়িটি টিকটিক করছে। এবং কিছুক্ষণ পর আপনাকে ঘড়ির অ্যালার্ম নয়, পাখির ডাক শোনার সাথে সাথে আপনাকে বিছানা থেকে উঠতে হবে। এভাবে রাত না ঘুমিয়ে কাটেনি। তবে এই গল্পটি একদিন নয়, যদি এটি দিনের পর দিন অব্যাহত থাকে তবে এর প্রভাবটি আপনার দেহ-মনের উপরে পড়বে, ফলস্বরূপ পুরো দিনের কাজটিও প্রভাবিত হবে।

অনিদ্রা হ'ল ঘুমানোর অক্ষমতা। এই ঘুম ব্যাধি স্বল্পমেয়াদী বা দীর্ঘমেয়াদী হতে পারে। অনিদ্রার কিছু প্রভাবের মধ্যে বিরক্তি, ক্লান্তি, অবসাদ, অসাবধানতা এবং মাথাব্যথা অন্তর্ভুক্ত। অনিদ্রা সময় বা সময়কাল ভিত্তিক দুটি বিভাগে বিভক্ত - তীব্র অনিদ্রা এবং দীর্ঘস্থায়ী অনিদ্রা।

স্বল্পমেয়াদী অনিদ্রার সমস্যাটিকে তীব্র অনিদ্রা বলা হয়। এই ধরণের অনিদ্রা কয়েক দিন থেকে কয়েক সপ্তাহ পর্যন্ত স্থায়ী হতে পারে। এবং যখন অনিদ্রার সমস্যাটি এক মাস বা তার বেশি সময় স্থায়ী হয়, তখন এটি দীর্ঘস্থায়ী অনিদ্রা বলে। তবে এক্ষেত্রে যদি নিচের পদ্ধতিগুলি অনিদ্রা থেকে মুক্তি পেতে ব্যবহার করা যায় তবে আসুন সেই পদ্ধতিগুলি দেখুন।

কলা
কলা পটাশিয়াম সমৃদ্ধ। এবং মানবদেহে পটাসিয়ামের উপস্থিতি রাতে অন্ধকারের ঘুম কতটা নিয়ন্ত্রণ করে। তাছাড়া কলার ট্রাইপটোফান এবং ম্যাগনেসিয়াম রাতে ঘুমাতে সহায়তা করে। তাই ঘুমের বড়ি ছাড়াই নিয়মিত কলা খেয়ে রাতে ঘুমাতে যেতে পারেন। ঘুমাবে, নিশ্চিত!

দুধ
কলার মতো দুধেও ট্রাইপ্টোফিন অ্যামিনো অ্যাসিড রয়েছে যা সেরোটোনিন হরমোনের ক্ষরণ বাড়ায় এবং আরও ভাল ঘুমে সহায়তা করে। দুধে থাকা ক্যালসিয়াম অনিদ্রা দূর করতেও সহায়তা করে। ঘুমোতে যাওয়ার 1 ঘন্টা আগে, আপনি 1 গ্লাস গরম দুধের সাথে 1 চা চামচ দারুচিনি গুঁড়ো মিশিয়ে নিতে পারেন এবং গভীর ঘুমের জন্য এটি খেতে পারেন।

দই
দুগ্ধজাত খাবার হিসাবে দইয়ে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম থাকে। এই উপাদানটি ঘুমের হরমোন ট্রাইটোফেন এবং মেলাটোনিন বাড়াতে সহায়তা করে। তাই আপনি যদি রাতে ঘুমানোর আগে দই খাওয়ার অভ্যাস করেন তবে রাতে ভাল ঘুমের সম্ভাবনা বেড়ে যায়। তবে এই দই অবশ্যই খাঁটি হতে হবে। খাঁটি গরুর দুধের সাথে তৈরি দই খেলে অনিদ্রা-প্রতিরোধের সুবিধা পাবেন।

মধু
মধুর একাধিক সুবিধা হ'ল এটি অনিদ্রা দূর করতে অনেক সাহায্য করে helps শোবার আধ ঘন্টা আগে ভেষজ চা বা হালকা গরম দুধের সাথে এক চা চামচ মধু মিশিয়ে খাওয়া যেতে পারে। মধু স্নায়ু শীতল করতে সহায়তা করে। ফলস্বরূপ, রাতে ঘুম অনেক ভাল, অনিদ্রা দূর হয়।

বাদাম
অনিদ্রার জন্য বাদাম আরেকটি কার্যকর খাদ্য। বাদাম দেহে হরমোন সেরোটোনিনের পরিমাণ বাড়াতে সহায়তা করে। এই হরমোন মস্তিষ্ককে সুখী হতে সাহায্য করে। বাদামে ট্রাইপটোফান এবং ম্যাগনেসিয়ামও থাকে। রাতে শোবার আগে 10 থেকে 15 বাদাম আপনাকে আরও ভাল ঘুমাতে সহায়তা করবে।

ভিটামিন
সঠিক ঘুমের চক্র বজায় রাখার জন্য কিছু নির্দিষ্ট ভিটামিন অপরিহার্য। যদি তাদের শরীরে ঘাটতি থাকে বা স্তরগুলি হ্রাস পায় তবে অনিদ্রার সমস্যা দেখা দেয়। নীচে অনিদ্রার লক্ষণগুলির সাথে যুক্ত ভিটামিনগুলির একটি তালিকা রয়েছে:

ভিটামিন এ ঘুম এবং স্মৃতির ক্ষেত্রে মস্তিষ্কের সুস্বাস্থ্য বজায় রাখতে সহায়তা করে। দুধ, ডিম, মুরগি এবং গো-মাংসে ভিটামিন এ সমৃদ্ধ, ভিটামিন বি 3, বি 5, বি 9 এবং বি 12 এর ঘাটতি অনিদ্রার সাথে যুক্ত। 

এই ভিটামিনের অভাব দুর্বলতা, অবসন্নতা এবং অনিদ্রা বাড়ে। তাই আপনার দেহে এই ভিটামিনগুলির চাহিদা মেটাতে ডিম, মুরগি এবং দুগ্ধজাত খাবার খাওয়ার চেষ্টা করুন।

ভিটামিন সি এবং ই শক্তিশালী অ্যান্টিঅক্সিড্যান্ট এবং অক্সিডেটিভ স্ট্রেস প্রতিরোধে সহায়তা করে। তাই পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ই এবং টক ফল খাওয়ার চেষ্টা করুন। এটি আপনাকে একটি ভাল রাতের ঘুম দেবে।

অবশেষে, যদি অনিদ্রা এই পদ্ধতিগুলি সাথে না সরে যায় তবে আপনাকে অবশ্যই চিকিত্সার সহায়তা নিতে হবে।

Post a Comment

0 Comments