ডার্ক ওয়েব কি? সেখানে কী ঘটে - এবং এটি কি সব অবৈধ?

 ডার্ক ওয়েব কি? সেখানে কী ঘটে - এবং এটি কি সব অবৈধ?

 

"ডার্ক ওয়েব" শুনেছেন? যদি তা হয় তবে এটি রহস্যজনক মনে হতে পারে। আপনার প্রবৃত্তি ঠিক ছিল। ডার্ক ওয়েব হ'ল ইন্টারনেট দুনিয়ায় একটি বিকেন্দ্রীভূত নেটওয়ার্ক যা তাদের একাধিক সার্ভারের মাধ্যমে সমস্ত যোগাযোগের রাউটিং করে এবং প্রতিটি পদক্ষেপে এটিকে এনক্রিপ্ট করে ব্যবহারকারীদের যতটা সম্ভব বেনামে পরিণত করার চেষ্টা করে।

কর্তৃপক্ষের কাছে তাদের কার্যকলাপগুলি চান না এমন লোকদের দ্বারা অন্ধকার ওয়েবের ব্যাপক ব্যবহারের প্রবণতা দেখে আপনি অবাক হয়ে শুনবেন যে এটি মার্কিন কলস গবেষণা গবেষণাগারের গবেষকরা ধারণা করেছিলেন এবং প্রোটোটাইপ করেছিলেন, বিজ্ঞানীরা যারা ইতিমধ্যে স্বীকৃতি পেয়েছিলেন যে উন্মুক্ত নজরদারি করার জন্য ইন্টারনেট অত্যন্ত সংবেদনশীল ছিল।

তাদের কাজকর্মের উপর ভিত্তি করে, টর নেটওয়ার্ক ২০০২ সালে লাইভ হয়ে যায়, ডার্ক ওয়েবটিকে প্রথমবারের জন্য ব্যাপকভাবে উপলব্ধ করে। ছয় বছর পরে, টর প্রকল্পটি টর ব্রাউজারটি প্রকাশ করেছে, যা ডার্ক ওয়েবকে চলাচল করতে কিছুটা সহজ করার জন্য নকশাকৃত হয়েছিল - যদিও, সিএসও ম্যাগাজিন সম্প্রতি উল্লেখ করেছে, এটি এখনও "অবিশ্বাস্য, অবিশ্বাস্য এবং পাগলভাবে ধীর গতিতে" হতে পারে। টোর বলেছেন এর নেটওয়ার্কে এখন কয়েক হাজার সার্ভার এবং কয়েক মিলিয়ন ব্যবহারকারী রয়েছে, যদিও এটির ব্যবহারকারীর বেস বাড়তে থাকে কিনা তা বলা শক্ত।

ডার্ক ওয়েবে কী ঘটে?

এই ব্যবহারকারীরা কি করছেন? ভাল, কিছু লোক কেবল তাদের গোপনীয়তা সম্পর্কে চরম তা অনুভব করে এবং কেবল অনলাইনে দাবা খেললেও এমনকি তাদের কোথায় নজর দেওয়া যায় না তা স্থির রাখতে পছন্দ করে। অন্যান্য লোকেরা যেসব সরকারকে অত্যাচারী বলে বিবেচনা করে, তাদের নাগালের বাইরে যোগাযোগ করতে চায়। উদাহরণস্বরূপ, টর বলেছেন যে এর নেটওয়ার্কটি ২০১০ সালে আরব বসন্তের অভ্যুত্থানের সময় নেতাকর্মীদের দ্বারা ব্যাপকভাবে ব্যবহৃত হয়েছিল। বিভিন্ন সাংবাদিকতা এবং মানবাধিকার সংস্থাগুলি টো নেটওয়ার্কে সিকিউরড্রপ হোস্ট করে সোর্স এবং হুইসেল ব্লোয়ারদের সংবেদনশীল ফাইলগুলি নিরাপদে প্রেরণে সহায়তা করার জন্য।

অন্ধকার ওয়েবের অনেক বেশি পরিচিত সাইটগুলি অপরাধমূলক ছিল criminal উদাহরণস্বরূপ, ২০১৪ সালে ফেডারেল সরকার কর্তৃক গৃহীত রস উলব্রিচ্ট (ওরফে, ড্রেড পাইরেট রবার্টস) দ্বারা পরিচালিত অবৈধ পণ্যগুলির জন্য সিল্ক রোডের বাজার ছিল Ul ড্রাগস এবং হ্যাকিং)) 2018 সালে মার্কিন যুক্তরাষ্ট্রীয় তদন্তকারীরা ফেন্টানেল এবং অন্যান্য বিপজ্জনক অবৈধ ড্রাগ যারা এখন বন্ধ হওয়া আলফাবেয়ের মতো মার্কেটপ্লেসে বিক্রি করেছিল তাদের ব্যবসায়ীদের একটি আংটি ভেঙে দিয়েছে। তারপরে, মে 2019 এ, আন্তর্জাতিক পুলিশ আরও দুটি অন্ধকার ওয়েব মার্কেটপ্লেস: ওয়াল স্ট্রিট মার্কেট (ডাব্লুএসএম) এবং ভালহল্লা মার্কেট (a.k.a. সিল্ককিটি) নামিয়েছে।

অবৈধ কার্যকলাপ সম্পর্কে ডার্ক ওয়েবের কত অংশ? ২০১ In সালে, ড্যানিয়েল মুর এবং টমাস রিড এটির সন্ধানের জন্য এক চতুর চেষ্টা করেছিলেন। তারা 5,205 সাইট সনাক্ত করেছে, প্রায় 48% দৃশ্যত নিষ্ক্রিয় এবং কোনও সামগ্রী নেই। যেগুলি সক্রিয় বলে মনে হয়েছিল, তাদের মধ্যে অর্ধেকেরও বেশি অবৈধভাবে উপস্থিত হয়েছিল, তারা বৈধভাবে বিভিন্ন ধরণের বিভিন্ন ক্রিয়াকলাপ চালিয়ে যাচ্ছে।

তালিকার শীর্ষে: 423 সাইটগুলি অবৈধভাবে প্রাপ্ত প্রেসক্রিপশন ওষুধ সহ অবৈধ ড্রাগগুলি অবৈধভাবে বাণিজ্য বা উত্পাদন করছে। 327 সাইটগুলি স্পষ্টতই অর্থ পাচার, জালিয়াতি, বা চুরি হওয়া অ্যাকাউন্ট বা ক্রেডিট কার্ডের ব্যবসায়ের মতো আর্থিক অপরাধকে সহজতর করেছে। মুর ও রিড 140 টি সাইট "উগ্রপন্থী মতাদর্শকে সমর্থন করে" বা "সন্ত্রাসবাদী সহিংসতার পক্ষে সমর্থন" খুঁজে পেয়েছিল, কিছুকে কীভাবে গাইড বা চরমপন্থী সম্প্রদায়ের ফোরাম রয়েছে। 122 সাইটে "বাচ্চাদের, সহিংসতা, প্রাণী, বা অংশগ্রহণকারীদের সম্মতি ব্যতীত প্রাপ্ত সামগ্রীগুলি জড়িত" অশ্লীল চিত্র রয়েছে। পরিত্রাণ এবং মুর হ্যাকিংয়ের সরঞ্জাম এবং মার্কেটপ্লেসগুলিও কম সংখ্যক খুঁজে পেয়েছিল; অস্ত্র ব্যবসায়ে কয়েক ডজন সাইট; এবং 17 টি সাইট হিটম্যান ভাড়া দেওয়ার বা অন্য উপায়ে সহিংসতার সুবিধার্থে অফার করার দাবি করছে।

অবশ্যই এটি সময়ের মধ্যে স্ন্যাপশট: ডার্ক ওয়েবের একটি মূল বৈশিষ্ট্য হ'ল এর অস্থিরতা। সাইটগুলি দ্রুত চলে আসে এবং যায়, বিশেষত অপরাধীদের দ্বারা চালিত অবৈধ সাইটগুলি, যারা বারবার পুলিশকে (এবং কখনও কখনও অসন্তুষ্ট গ্রাহকরা) এড়াতে অপারেশন চালিয়ে যায় বলে পরিচিত।

এখন যেহেতু আপনি জানেন যে ডার্ক ওয়েবটি কী এবং সেখানে আপনি কী খুঁজে পেতে পারেন, আপনি চাইলে কীভাবে পরিদর্শন করবেন? আপনি টর ব্রাউজারটি ডাউনলোড এবং ইনস্টল করে শুরু করবেন। টর সাইট এবং পরিষেবাদি .onion এ শেষ হয় এবং এতে ব্যবহারকারী-বান্ধব নাম নেই; আপনাকে সেগুলি খুঁজে পেতে হবে এবং গুগলের মতো প্রচলিত অনুসন্ধান ইঞ্জিনগুলি কাজ করবে না। পরিবর্তে, আপনি আহ্মিয়ার মতো একটি বিশেষায়িত অন্ধকার ওয়েব অনুসন্ধান ইঞ্জিন ব্যবহার করেন।

মনে রাখবেন, আপনি যদি ডার্ক ওয়েব ব্যবহার করে অন্বেষণ করার সিদ্ধান্ত নেন তবে নিজেকে রক্ষা করার জন্য প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করুন। সেখানে প্রশ্নবিদ্ধ বিষয়বস্তুতে ঘুরে বেড়ানো খুব কঠিন নয় তাই আপনাকে সময়ের আগে নিজেকে শিক্ষিত না করে অন্ধকারের ওয়েব ব্যবহারে ঝাঁপ দেওয়া উচিত নয়। এবং, সর্বদা হিসাবে নিশ্চিত হয়ে নিন আপনি নিজের সুরক্ষিত করতে এবং আপনি যখনই অনলাইনে থাকবেন নিরাপদ থাকার জন্য সোফোস হোম প্রিমিয়ামের সাথে অন্তর্ভুক্ত মতো শক্তিশালী সরঞ্জামগুলি ব্যবহার করছেন।

Post a Comment

0 Comments